Tuesday, May 23, 2017

বিগ ডাটা লেসন -১

এই কোর্সে আমরা ডাটাকে ইমেজে রূপান্তর করার প্রগ্রামিং শিখবো। এখানে আমরা প্রসেসিং নামের একটি প্রগ্রামিং ব্যবহার করবো। এটি মুলত ডাটা ভিজুয়ালাইজেশ ন এবং গ্রাফিকস এর উপর ফোকাস করে। প্রগ্রামিং ল্যাংগুয়েজ এমন একটি ল্যাংগুয়েজ যা কম্পিউটার বুজতে পারে। এখানে প্রগ্রামিং ল্যাঙ্গুয়েজ ব্যবহার করে কম্পিউটার কে ডাটা মানিপুলেট করতে, ইমেজ বানাতে, এবং ইন্তারেক সাহ্ন করতে ব্যবহার করা হবে। লাইন, ডাটা পয়েন্টস, স্ক্রিনে সার্কেল আকা ছাড়াও এক্স টেন্সিভ এবং ইন্টারএক্টিভ এনিমেশন বানাতে এই ল্যাংগুয়েজ ব্যবহার করা যায়। এ ছাড়া আরো ভিন্ন ভিন্ন রকমের কাজ করা যায় এটি দিয়ে। প্রসেসিং ব্যবহারের সুবিধা হচ্চেঃ

১। কোড টাইপ করার সাথে সাথে ইমেজ চেক করে দেখা যাবে
২। ফ্রি এবং ওপেন সোরছ তার মানে হচ্ছে কোর্স শেষ করার পরে কোন পয়সা খরচ ছাড়াই কোডিং করা যাবে

বিস্তারিত কোডিং করার আগে  জানতে হবে কোডিং কি? কোড আমাদের চারদিকে ছড়িয়ে আছে। এটী আপনার স্ক্রিনে ইমেজ জেনারেট করে , ওয়েব সাইট রেন্ডার করে, এমনকি এটি আপনার টেলিভিশন, গাড়ী, এবং নিশ্চিতভাবে মোবাইল ফোন চালায়। এই কোর্সে কোডিং এর বেসিকটা জানবো যা সব ল্যাংগুয়েজই এক। তাই প্রসেসিং এ কোড করা শিখলে জেকোন প্রগ্রামিং ল্যাঙ্গুয়েজে এ ব্যবহার করা যাবে। উদাহরণ স্বরূপ এই কোডিং দক্ষতা কাজে লাগিয়ে পিএইচপি বা জাভা স্ক্রিপ্ট শিখে ওয়েব সাইট বানানো যাবে, অথবা জাভা, সি প্লাস প্লাস দিয়ে কিভাবে জটিল সফটওয়্যার বানাতে হয় তা শেখা যাবে।

প্রেসেসিং যে এস জাভা স্ক্রিপ্টের একটি পোর্ট। এটি মুলত ওয়েবের জন্য ডিজাইন করা। কোন ধরনের সফটওয়্যার, প্লাগইন  ডাউনলোড না করেই আপনার কাজের ফলাফল দেখা যাবে।   

ডাটা সাইন্স কি?
আমরা এখানে ফোকাস করবো কিভাবে ডাটা বিশেষণ করে গুরুত্ব পূর্ণ সমস্যার সমাধান করা যায়, বিশেষত বিশাল আকারের একিই সাথে জটিল ডাটা নিয়ে কাজ করাই হচ্ছে মুল উদেশ্য।ডাটা সাইন্স বহু ক্ষেত্রে বহু উপায়ে ব্যবহার করা হচ্ছে। তবে এখানে আমরা সেগুলোর সব জানবো না। আমরা কিভাবে বাস্তব জগতের সমস্যা সমাধানে ডাটা সাইন্স কে কাজে লাগানো যায় সে বিষয়ে জানবো। একে ব্যবহার করে আমরা বিভিন্ন দরকারি সব  ত  থ্য জানার চেস্টা করবো। যেমন  একজন বসুন্ধরার সিটী শপিং মলের একজন দোকান মালিক কোন কোণ পণ্য কেমন জনপ্রিয় এবং লাভজনক জানতে চাইতে পারেন জাতে করে তিনি সেগুলো তার দোকানে বিক্রির জন্য আনতে পারেন। অথবা আগার গায়ের আবহাওয়া অফিস উল্টা পাল্টা আবহাওয়া পুরভাবাস থেকে মুক্তি পাবার জন্য বিগত বছর গুলোর আবহাওয়ার প্যাটার্ন সম্পর্কে জানতে চাইতে পারে। এসবের উত্তর দেয়া যাবে ডাটা সাইন্স দিয়ে। এখানে আমরা বিশাল আকারের ডাটা প্রসেস করার জন্য কোড ব্যবহার করবো। নেট ফ্লিক্স নামের ভিডিও স্ত্রিমিং সাইট জানতে চায় একজন গ্রাহকের পছন্দের মুভি কোণ গুলো, যাতে করে সেগুলো গ্রাহকদের সুপারিশ করা যায়। 

একাধিক পিস ডাটা যেগুলো একাধিক ডাটা সেট একত্র করে আরো উপকারী ত থ্য পাওয়া যায়। যেমন আবহাওয়া অফিস তাপমাত্রা, আদ্রতা, এবং বায়ুর চাপ একত্র করে বস্টি হবার স্মভবনা নিনয় করে। ডাটা বোজার সুবিধার জন্য এক ফ্রম থকে অন্য ফ্রমে রূপান্তর ও করা হয় যেমন কোন ম্যাপিং প্রগ্রামে কিলমিটার থেকে মাইল রূপান্তর অনেকের কাছে ম্যাপটি সহজে বুজতে সহায়ক হবে।ইউনিভার্সিটি অব এডিলেটে অনেক গবেষণার সাথে বিগ ডাটা ও ডাটা সাইন্স সম্পর্কিত। উদাহরণ স্বরূপ সাম্পতিক সময়ে একটি গবেষণা চালানো হয়েছিল যেখানে হাজারের ও বেশি লোকের কাছ থেক ডিএনএ নেয়া হয়ে ছিল তাদের প্রজাতি ইতিহাস জানার জন্য। তার মানে হচ্ছে তাদেরকে কাজ করতে হয়েছিল কয়েক হাজার লোকের ডি এন এ নিয়ে যেগুলো প্রতিটি ডিএনএ দশ হাজার  ক্যারেক্টার দিরগ। এগুলো বিশেষণ করে শুধুমাত্র দরকারি  কিছু তথ্য বের করতে হয়েছিল যা ৫০,০০০ হাজার বছর আগে অস্ট্রেলিয়াতে বসবাসের জন্য আসা উপজাতী লোকদের সম্পর্কে তথ্য দিবে।

No comments:

Post a Comment